https://matingrammar.blogspot.com/

HS 2024 IMPORTANT SUGGESTION SUB- AD.BENGALI


HS 2024 IMPORTANT SUGGESTION

A SUCCESS COACHING CLASSES

SUB- AD.BENGALI



বংশীনাদে


1Mark 


ক) কে না বাঁশী বাএ বড়ায়ি কালিনী নই কুলো”। কালিন্দী নদীর কূলে কে বাঁশি বাজাচ্ছিল ?

খ ) “অঝর ঝরএ মোর নয়নের পাণী,

বাঁশীর শবদে বড়ায়ি হারিখোলো পরাণী।”

এই উক্তিটি কার ?

গ) "মেদনী বিদার দেউ পসিমা লুকাওঁ।"

"মেদনী' শব্দের অর্থ লেখো।

ঘ) "আন্তর সুখাত্র মোর কাহ্ন অভিলাসে।

বাসলী শিরে বন্দী গাইল চণ্ডীদাসে ॥ এখানে বাসলী' শব্দে কাকে নির্দেশ করা হয়েছে?

ঙ) বংশীনাদে কবিতার কবি কে?

চ) বড়ু চন্ডীদাস কোথাকার কবি ছিলেন?

জ ) বিশালক্ষ্মী কে? 

2 Mark

ক) "আকুল করিতে কিবা আহ্মার মন।

বাজাত্র সুসর বাঁশী নান্দের নন্দন।'

মানে আহ্মার মন বলতে কার কথা বলা হয়েছে । নান্দের নন্দন কে ছিলেন?

খ) 'অঝর ঝরএ মোর নয়নের পাণী।

কার নয়নের পাণী ঝরছে এবং কেন ?

গ) "বন পোড়ে আগ বড়ায়ি জগজনে জানী।

মোর মন পোড়ে জেই কুম্ভরের পনি। বড়ায়ি সম্বন্ধে টাকা লেখো।

ঘ) বাজাএ সূসর বাশী নান্দের নন্দন।"

বক্তা কে ? "নান্দের নন্দন' কে?

ঙ) বংশীনাদে কবিতায় নিশিবো শব্দের ধারা কি বুঝানো হয়েছে?

4 Mark

ক) "বন পোড়ে আগ বড়ায়ি জগজনে জাণী।

মোর মন পোড়ে জেহ্ন কুত্তারের পণী।" উদ্ধৃতিটি কোন্ কবিতার অংশ? এখানে কার 'মন'-এর কথা বলা হয়েছে ? 'কুম্ভারের পণী' কী ? অথবা

বন পোড়ে আগ বড়ায়ি জগজনে জাণী।

মোর মন পোড়ে জেহ্ন কুত্তারের পণী।" বিশদ করো।

খ) "পাখি নহো তার ঠাঞি উড়ী পড়ি জাওঁ।” - পাখির সঙ্গে কে নিজের তুলনা করেছেন। এখানে 'তার' বলতে কার কথা বলা হয়েছে। পংক্তিটি কোন কবিতার অন্তর্গত ?


                    বিপ্রবেশে অজুন

1 Marks

ক) “দেখ দ্বিজ মনসিজ জিনিয়া মূরতি।”মনসিজ শব্দের অর্থ কী ?

খ) "কন্যা দেখি দ্বিজ কিবা হইল অজ্ঞান- দ্বিজ কে?

গ) কেউ বলে ব্রাহ্মণেরে না বল এমন

সামান্য মনুষ্য বুদ্ধি না হবে এজন। "সামান্য মনুষ্য" বলতে কার কথা বলা হয়েছে ?

ঘ) বিপ্রবেশে অজুন কবিতার কবি কে?

ঙ) "কন্যা দেখি দ্বিজ কিবা হইল অজ্ঞান- কন্যা কে?

2 Marks

ক) সিংহগ্রীব বন্ধুজীব অধর রাতুল। খগরাজ পায় লাজ নাসিকা অতুল।” এখানে কার কথা বলা হয়েছে? রাতুল শব্দের অর্থ কি

খ) “কন্যা দেখি দ্বিজ কিবা হইল অজ্ঞান

বাতুল হইল কিবা করি অনুমান।” কোন কবিতা থেকে উদ্ধৃতিটি গ্রহণ করা হয়েছে ? 'বাতুল' কাকে বলা হয়েছে ?

4 Marks

ক) “হাসিয়া ক্ষত্ৰিয় যত করে উপহাস। অসম্ভব কার্যে দেখি দ্বিজের প্রয়াস ।” ক্ষত্ররিয়েরা কাকে নিয়ে উপহাস করেছিলেন ? অসম্ভব কার্যের তাৎপর্য বিশ্লেষণ করো।

  অথবা

বিপ্রবেশে অর্জুন কবিতার বিষয়বস্তু আলোচনা কর।

অথবা

বিপ্রবেশে অর্জন কবিতাটিতে রাজসভায় অর্জুনকে দেখে ক্ষত্রিয়দের মধ্যে কিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল সংক্ষেপে আলোচনা কর।

অথবা

 বিপ্রবেশে অর্জুনকে দেখে সভার মধ্যে সেভাবে উপহাস করেছিলেন তাঁর বিবরন দাও


খ) "অনুপম তনু শ্যাম নীলোৎপল আভা। কত শুচি করিয়াছে শোভা।” কবিতা থেকে উদ্ধৃতিটি গ্রহণ করা হয়েছে ? অনুপম শব্দের অর্থ কী ? ব্যাখ্যা করো।

অথবা 

 কেউ বলে ব্রাহ্মানের না বল এমন । সামান্য মনুষ্য বুঝি না হয়ে এ জন। (তাৎপর্য)

অথবা 

দেখ দ্বিজ মনসিজ জিনিয়া পুরতি। পদ্মপত্র যুগনেত্র পরশয়ে শ্রুতি। (তাৎপর্য)



                 কপোতাক্ষ নদ

1 Marks

ক) বহু দেশে দেখিয়াছি বহুপদ-দলে

কিন্তু এ স্নেহের........মিটে কার জলে

খ ) সতত, হে নদ তুমি পড় মোর মনে কোন নদের কথা বলা হয়েছে ?

গ) "সতত তোমার কথা ভাবি এ বিরলে"'বিরলে' শব্দের অর্থ কী ?

ঘ) ‘কপোতাক্ষ নদ' কবিতাটির কবি কে ?

ঙ) ‘কপোতাক্ষ নদ' কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত ?

চ) কপোতাক্ষ নদের জলকে কবি কীসের সঙ্গে তুলনা করেছেন ?

2 Marks

ক) "তব কলকলে জুড়াই এ কান আমি ভ্রান্তির ছলনে। এখানে কার কলধ্বনির কথা বলা হয়েছে ? 'ভ্রান্তির ছলনা বলতে কবি কী বুঝাতে চেয়েছেন?

খ) বারিরূপ কর তুমি; এ মিনতি গাবে বঙ্গজ জনের কানে, সথে, সখারীতে। 'সখা' বলে কবি কাকে সম্বোধন করেছেন ? উদ্ধৃতিটি কোন কবিতার অংশ?

গ) মাইকেল মধুসূদনের 'কপোতাক্ষ নদ' কবিতাটি কোন শ্রেণীর রচনা । কবি উচ্চ কবিতাটি কোন দেশে বসবাসকালে রচনা করেছিলেন।


4 Marks

ক) 'কপোতাক্ষ নদ' সম্পর্কে কবি হৃদয়ের উপলব্ধির পরিচয় দাও।

অথবা 

খ) “বঙ্গ দেশে দেখিয়াছি বহু পদ-দলে, কিন্তু এ স্নেহের তৃষ্ণা মিটে কার জলে ? দুগ্ধ স্রোতোরূপী তুমি জন্মভূমি স্তনে।'

খ) সতত, হে নদ তুমি পড় মোর মনে

সতত তোমার কথা ভাবি এ বিরলে; ব্যাখ্যা করো


                আমার কৈফিয়ৎ


ক) ‘আমার কৈফিয়ৎ' কবিতাটির রচয়িতা কে ?

খ) 'আমার কৈফিয়ৎ' কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত ?

গ) ‘বর্তমানের কবি আমি ভাই, ভবিষ্যতের নই..... ।' শূন্যস্থান পূর্ণ করো।

ঘ) আমপারা' কথাটির অর্থ কী?

ঙ) বার্তাকু শব্দের অর্থ কি?

2 Marks

ক) “বর্তমানের কবিআমি ভাই, ভবিষ্যতের নই 'নবী'।"

- উদ্ধৃতিটি কোন্ কবিতার অংশ? কবিতাটির কবি কে? 'নবী' শব্দের অর্থ কী ?

খ) “মৌ-লোভী যত মৌলবী আর মোল্লারা কান হাত নেড়ে

দেব দেবী নাম মুখে আনে, সবে দাও পাজিটার জাত মেরে। লাইন দুটির বক্তব্য পরিস্ফুট করো।

গ) “ভক্তরা বলে, নবযুগ রবি। যুগের না হই হুজুকের কবি।” 'রবি' কে? 'হুজুকের কবি বলতে কবি কার কথা বলেছেন ?

4 Marks 

ঘ) নজরুল ইসলামের 'আমার কৈফিয়ৎ' কবিতায় সাধারণ মানুষের প্রতি কবির সহানুভূতির পরিচয় প্রকাশিত হয়েছে, তা নিজের ভাষায় লেখো।

অথবা

(28)আমার কৈফিৎ কবিতায় নজরুল ইছলাম তার রাজনতিক জীবনে যে কৈফিৎ দিয়েছেন তা আলোচনা করো ।

                          মেরুর ডাক


ক) মেরুর ডাক কবিতার কবি কে?

খ) প্রমথ চৌধুরী ছদ্মনাম কি?

গ) মাস্তুল শব্দের অর্থ কি?

4 Marks / 2 Marks


ক) “তাই বলে কি রইব পড়ে বিষুব রেখার অন্তরে, 

রুদ্র নিদাঘ জ্বালায় যেথা তপের আগুন মন্তরে ?" 'নিদাঘ' শব্দের অর্থ কী ? পংক্তি দুটির সারার্থ লেখো।

খ) ফুরিয়ে এলো যাবার পুঁজি ছিন্ন আমার বস্ত্র গো

মৃত্যু বুঝি মুচকে হাসে না হয় মরণ তাই হবে।

উদ্ধৃতিটি কোন্ কবিতার অংশ? কী দেখে কবির মনে হয়েছে মৃত্যু আসন্ন?

গ) শ্যামল ধরার কোমল বাহু লাগছে না আর মোর ভালো, মেরুর পানে ভাসবো এবার মরণ- শাদা পালভরে। কবি মেরুর পানে ভাসতে চেয়েছেন কেন ? সংক্ষেপে বুঝিয়ে দাও।


প্রত্যেহের ভার


1 Marks

ক)*প্রত্যহের ভার' কবিতাটির কবি কে ?

খ) “যদি হৃৎপিন্ড শুধু হতাশার.....বাজায়" শূন্যস্থান পূর্ণ করো

গ)মৃদঙ্গ শব্দের অর্থ কি?

ঘ) ডুম্বুরু শব্দের অর্থ কি?

ঙ) ভুলেছে ভীষণ ভার, তুলে গেছে - ----।

2 /4 Marks

ক) “যদি ক্লান্তি আসে, যদি শান্তি যায়, যদি হৃৎপিণ্ড হতাশায় ডম্বরু বাজায়, রক্ত শোনে মৃত্যুর মৃদঙ্গ শুধু; তবুও মনের চরম চূড়ায় থাক সে অমর্ত্য অতিথিvক্ষণের চিহ্ন"

খ) 'যে বাণী বিহঙ্গে আমি করেছি অভ্যর্থনা হন্দের সুন্দর নীড়ে বার-বার, কখনো ব্যর্থ না হোক তার বেগচ্যুত পঞ্চমুক্ত বায়ুর কম্পন জীবনের জটিল গ্রন্থিল বৃক্ষে।” পংক্তিগুলোর রচয়িতা কে? 'বাণী' এবং 'জীবন'কে এখানে কাদের সঙ্গে কবি অভেদ কল্পনা করেছেন ? ‘পঞ্চমুক্ত বায়ু' কী?


হায় চিল

ক) 'হায় চিল' কবিতাটির রচয়িতা কে ?

খ) ‘হায় চিল' কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত ?

গ) জীবনানন্দ দাসের রচিত দুটি কাব্য গ্রন্থের নাম?

ঘ) হায় ছিল......ডানার চিল,

ঙ) তুমি আর উড়ে উড়ে কেদো নাকো....... নদিটির পাশে

4 Marks

ক) (গ) 'হায় চিল' কবিতার মধ্যে কবির প্রকৃতি চেতনার যে পরিচয় পাওয়া যায়, তা আলোচনা করো।

অথবা 

হায় চিল কবিতার সারমর্ম লিখো




ভালোবাসার অত্যাচার


ক) 'স্নেহের যথার্থ স্বরূপই...........শূন্যস্থান পূর্ণ করো।

খ) 'রাজার অত্যাচার নিবারণের উপায় বহুকাল উদ্ভূত হইয়াছে।" 'অত্যাচার' শব্দটির অর্থ কী ?

গ) মনুষ্যজীবন.......অত্যাচারে পরিপূর্ণ। (শূন্যস্থান পূর্ণ করো।)

ঘ) 'ভালোবাসার অত্যাচার' পাঠটির রচয়িতা কে?

ঙ) এ অত্যাচারে প্রবৃত্ত অত্যাচারী অনেক। - কোন্ অত্যাচারের কথা বলা হয়েছে?

চ) মনুষ্যজীবন কীসের অত্যাচারে পরিপূর্ণ ।

ছ) 'ভালবাসার অত্যাচার' প্রবন্ধটি কোন গ্রন্থের অন্তর্গত ?

জ) নীতিশাস্ত্রের মূলসূত্র দুটি কী কী ?

ঝ) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত। বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস কোনটি ?

ঞ) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচিত প্রথম উপন্যাসটির নাম কী ?


2 Marks


ক) "আমার মতের বিরুদ্ধে আপন মত প্রবল করিয়া তদানুসারে কার্য করায়, সেইয়া অত্যাচারী।" - উদ্ধৃতিটি কোন রচনার অন্তর্গত ? লেখক কে ?

খ) "যে ভালবাসে, সেই অত্যাচার করে” উদ্ধৃতিটি কোন্ রচনাংশের ? লেখক কে?

গ) “মনুষ্য যে সকল অত্যাচারের অধীন, সে সকলের ভিত্তি মূল মনুষ্যের প্রয়োজনে। উদ্ধৃতিটি কোন্ রচনা থেকে নেওয়া হয়েছে ? লেখক কে ?

ঘ) 'চিরকাল মনুষ্য অত্যাচারে পীড়িত।'- উদ্ধৃতিটি কোন পাঠের অন্তর্ভুক্ত ? পাঠ অবলম্বনে যে কোনো দুই প্রকারের দ্বারা অত্যাচারের উল্লেখ করো।

ঙ) 'হিতবাদ' কে ইংরেজিতে কী বলে। কে এই মতবাদের প্রবর্তক ছিলেন?

চ) জেরেমি বেন্থম কোন মতবাদের প্রবর্তক ছিলেন?

4 Marks

ক) ভালবাসার অত্যাচার নির্ধারণ সম্পর্কে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় কী বলেছেন, ।

অথবা,

 'চিরকাল মনুষ্য অত্যাচারে পীড়িত। মানুষ চিরকাল কোন অত্যাচারে পীড়িত। অত্যাচার থেকে পরিত্রাণের যে উপায় লেখক নির্দেশ করেছেন, সে সম্বন্ধে লিখ।

অথবা

'অতএব এই ধর্মনীতির মূল সূত্র অবলম্বন করিলেই ভালবাসার অত্যাচার নিবারণ হইবে।' - বঙ্কিমচন্দ্রের বক্তব্য অনুযায়ী ধর্মনীতির মূল সূত্র কোনটি ? তা কীভাবে ভালবাসার অত্যাচার নিবারণ করতে পারে।

খ)“এ অত্যাচারে প্রকৃত অত্যাচারী অনেক। কোন অত্যাচারের কথা বলা হয়েছে ? অত্যাচারী কারা তাদের বিষয়ে একটি করে বাক্য লেখো।

অথবা

(ঘ) 'চিরকাল মনুষ্য অত্যাচারে পীড়িত।' উদ্ধৃতিটি কোন পাঠের অন্তর্ভুক্ত ? পাঠ অবলম্বনে যে কোনো দুই প্রকারের মনুষ্য, দ্বারা অত্যাচারের উল্লেখ করো।

অথবা,

'মনুষ্য জীবন ভালবাসার অত্যাচারে পরিপূর্ণ।উদ্ধৃতিটির তাৎপর্য অতি সংক্ষেপে বুঝিয়ে দাও।



পনেরো আনা


ক) 'পনেরো-আনা' প্রবন্ধের লেখক কে?

খ) 'যে লোক ধনী, ঘরের চেয়ে তাহার......-বড়ো হইয়া থাকে।' শূন্যস্থান পূর্ণ করো।

গ) সকল.......ধান হয় না। (শূন্যস্থান পূর্ণ করো)

ঘ) যে আমাদের খরচ করিবার সেই আমাদের........বন্ধু।' (শূন্যস্থান পূর্ণ করো

ঙ) এই পনেরো আনা অনাবশ্যক জীবনে বিধাতার..... প্রমান করিতেছে।

চ) পনেরো আনা প্রবন্ধের লেখক কে?

2 Marks

খ) “যে লোক ধনী, ঘরের চেয়ে তাহার বাগান বড়ো হইয়া থাকে।” - ঘর বলতে কী বোঝ ? বাগান শব্দটির অর্থ কী ?

গ) “মানুষ দুই শ্রেণীতে বিভক্ত।” শ্রেণি দুটি কী

ঘ) “যে আমাদের খরচ করিবার সঙ্গী সেই আমাদের শ্রেষ্ঠ বন্ধু। বক্তা কে? খরচ করবার সঙ্গী কে ?

ঙ) ওঠো, জাগো, কাজ করো, সময় নষ্ট করিয়ো না। "তাঁহারা কারা? সময় নষ্ট করলে কী হবে বলে তাঁরা ভাবেন ?

চ) নীতিজ্ঞেরা আমাদিগকে নিন্দা করেন। বলেন, আমাদের জীবন বৃথা গেল” নীতিজ্ঞেরা আমাদের জীবন বৃথা না যাবার জন্য কী করতে বলেন

ছ) মরার পরে অল্প লোকই অমর হয়ে থাকে - উক্তিটি কার? কোন পাট থেকে নেওয়া হয়েছে?

4 Marks

ক) এই পনেরো আনা অনাবশ্যক জীবনই বিধাতার ঐশ্বর্য সপ্রমাণ করিতেছে পনেরো আনা কারা ? উক্তিটির তাৎপর্য বুঝিয়ে দাও।

অথবা

পনেরো আনা প্রবন্ধে পনেরো আনা ও এক আনার পারস্পারিক অবস্থান সম্বন্ধে রবীন্দ্রনাথের অভিমত ব্যাখ্যা করো?

অথবা

 সংসারে পনেরো আনা কারা? সংসারে এদের সার্থকতা নিয়ে রবীন্দ্রনাথের অভিমত আলোচনা করো?

অথবা

 জীবন বৃথা গেল যাইতে দাও অধিকাংশ জীবনই বৃথা যাইবার জন্য হইয়াছে? মর্মাথ লিখো?

খ) ট্রেনের সব গাড়ি যদি রিজার্ভ গাড়ি হইত তাহলে সাধারন প্যাসেঞ্জারের গতি কি হইতো?


সাহিত্য খেলা


1 Marks


ক) সাহিত্যের উদ্দেশ্য সকলকে.... দেওয়া। (শূন্যস্থান পূর্ণ করো।)

খ) ভাস্কর রোডার সম্পূর্ণ নাম লেখো।

গ) বিদ্যাসুন্দর বলিতে কি বুঝানো হয়েছে?

ঘ) সাহিত্যের উদ্দেশ্য কি?

ঙ) কুশিলব শব্দের অর্থ কি?

চ) সবুজপত্র পত্রিকার লেখক কে?

ছ) প্রমথ চৌধুরী ছদ্ম নাম কি?

2 Marks

ক) “কৃষ্ণ চন্দ্রের মনোরঞ্জন করতে বাধ্য না হলে তিনি বিদ্যাসুন্দর রচনা করতেন বিদ্যাসুন্দর কে রচনা করেছিলেন ? কৃষ্ণচন্দ্র কে ছিলেন ?

খ) যদি সতী কুলবর্তী, কুচরিত্র পুরুষের কাছে ধর্মত্যাগে প্রতিশ্রুতা হয়, তবে সে সত্য কি পালনীয় ?bউক্তিটি কোন পাঠ থেকে গৃহীত হয়েছে । ধর্মত্যাগ শব্দটির অর্থ কী ?

গ) ক্রিয়া' ও 'ক্রীড়া' 'দুটির অর্থ লেখো।

ঘ ) সাহিত্যে খেলা' প্রবন্ধটির রচয়িতা কে? তিনি কোন ছদ্মনামে সাহিত্য ক্ষেত্রে পরিচিত ছিলেন?


4 Marks

ক) 'সাহিত্যের উদ্দেশ্য আনন্দ দান করা - শিক্ষা দান করা নয়।'- উক্তিটির অর্থ বুঝিয়ে দাও?

অথবা

"শিক্ষা ও সাহিত্যের ধর্ম কর্ম যে এক না। লেখক শিক্ষা ও সাহিত্যের কোন কোন পার্থক্যের কথা উল্লেখ করেছেন?

খ) এ পৃথিবীতে একমাত্র খেলার ময়দানে ব্রাহ্মণ-শূদ্রের প্রভেদ নেই।” - লেখকের এরূপ উক্তির কারণ নির্দেশ করো।

   

দিবা - দ্বিপ্রহরে


ক) দিবা দ্বিপ্রহরে' গল্পের লেখক কে ?

খ) 'অন্ধকার ঘনীভূত হইতে জনতা ক্রমশ ছত্রভঙ্গ হইয়া পড়িল' গল্পাংশটির লেখক কে ?

গ) 'বনফুল' কোন লেখকের ছদ্মনাম ?

ঘ) 'দিবা দ্বিপ্রহরে' গল্পের সাপটি কোথায় আত্মগোপন করেছিল।

ঙ) 'দিবা দ্বিপ্রহর' গল্পে গোখরো সাপ কাকে কামড়েছিল ?

চ ) পাগলা নয় কে? বক্তা কে?

ছ) ন্যাপলা কে? 

2 Marks

ক) 'তিক্ত কণ্ঠে সে বলিয়া উঠিল, পাগল নয় কেন সব্বাইকে ধ'রে পাগলা গারদে পুরুন আপনি। উক্তিটি কার এবং কোন পাঠের অন্তর্গত?

খ) 'গোখরো সাপটা আজ সকালে ন্যাপলাকে কামড়েছিল।” ন্যাপলা কে ? সাপটা কি বিষাক্ত ছিল?

গ) 'বল্লমবিদ্ধ প্রকাণ্ড বিষধর ভয়াবহ ফণা তুলিয়া তর্জন-গর্জন করিতেছে।" বিষধর সাপটিকে কে বল্লমবিদ্ধ করেছে ? এর আগে সকালের দিকে সাপটি কাকে দংশন করেছিল ।


 4 MARKS 

ক) ডাক্তারিতে কিচ্ছু হবে না, কিৎস হবে না।"বক্তার চেহারার বর্ণনা দাও।

অথবা

একটু দূরে একটি বৃক্ষতলে বসিয়া জনৈক ব্যক্তি খানিকটা ছাতু খাইছিল।"জনৈক ব্যক্তি কে? লোকটির চেহারার 

বর্ণনা দাও?

অথবা

'ডাক্তারিতে কিছু হবে না, কিংস হবে না বলিয়া আগন্তুক সহাস্যে দক্ষিণ হস্তের বৃদ্ধাঙ্গুলটি উন্নত করিয়া আন্দোলিত করিতে লাগিল।উল্লেখ করে আগন্তুকের পরিচয় দাও,


খ) "রাগ করছ কেন চাঁদ, দাও চুমু দাও একটা আমাকে।” কে কাকে চুম দেবার কথা বলেছে। প্রসঙ্গ উল্লেখ করো।।।

গ)একেই তো আমরা খুজছিলাম বক্তা কে? কাকে খুঁজছিলেন এবং খোঁজ পেয়েও তাকে কেন ধরতে পারেননি।

ঘ) 'দ্রুতবেগে রটিয়া গেল, একজন মস্ত গুণী ওঝা আসিয়াছেন - ওঝাটি কে ? তিনি কী করেছিলেন, লেখো।



মুকুট 


ক) ‘মুকুট' গ্রন্থটিকে কী বলা যায় – নাটক না কি উপন্যাস ?

খ) “আমার এই পাঁচ হাজার সৈন্য নিয়েই আমি যুদ্ধে জিতব, এবং আমি একলাই জিতব।” বক্তার নাম কী ?

গ) ''এ মুকুট আমার নয়" বক্তার নাম কী ?

ঘ) “খেলার পরীক্ষা তো চুকেছে, এবার কাজের পরীক্ষা হোক।" উক্তিটি কোন্ পাঠ থেকে নেওয়া হয়েছে ?

ঙ) 'মুকুট' কোন্ শ্রেণির রচনা ?

চ) “মুকুট' নাটকের কনিষ্ঠ রাজকুমারের নাম লেখো।

ছ) মুকুট' নাটকের লেখক কে ?

জ) 'মুকুট' নাটকের সেনাপতির নাম লেখো।

ঝ) 'মুকুট' নাটকের মহারাজ অমরমাণিক্যের সন্তান কয়টি ?

ঞ) 'মুকুট' নাটকটি কয় অঙ্কের নাটক ?

ট) ঈশা খাঁ কে ?'মুকুট' নাটকে মহারাজের নাম কী?

ড) রাজধর যে আরাকান রাজের মুকুট নিয়ে এসেছিল, ইশা খাঁ তাকে কোথায় নিঃক্ষেপ করেছিলেন?

ঢ) আরাকান রাজের ভাইয়ের নাম কি?

ণ ) ধুরন্দর কে?

2 Marks

ক) “বারবার শিক্ষা দিয়েছি কিন্তু মূর্খের শিক্ষার শেষতো কিছুতেই হয় না, পাঠশালায় না পাঠালে গতি নেই।” উক্তিটি কার ? তিনি কাকে বারবার শিক্ষা দিয়েছেন ?

খ) “ওঁর বুদ্ধিটা সম্প্রতি বড়োই বেড়ে উঠেছে।” কে, কার প্রসঙ্গে একথা বলেছে ?

গ) “দুর্বল লোকের পক্ষে অপমান পরিপাক করবার শক্তিটাই ভালো; শোধ তোলবার শখটা তার পক্ষে নিরাপদ নয়" - উক্তিটি কার ? কে এ কথা বলেছে

ঘ) “তোমার তীর সকলের আগে ছোট এবং নির্ঘাত গিয়ে লাগে।”উক্তিটি কার ? কাকে উদ্দেশ্য করে এই উক্তি করা হয়েছে ?

ঙ) “আমাদের সেই চিরশত্রুর সঙ্গে লড়াইয়ে যাত্রা করে ক্ষাত্রচর্যে দীক্ষা গ্রহণ করতে রাজি আজ কি ?"- এখানে কে, কাকে উদ্দেশ্য করে এই কথা বলেছেন ?

চ) 'আগুন যদি লাগাতে হয় তো নিজের ঘরের চালটা সামলে লাগাতে হবে।” উক্তিটি কার ? কাকে উদ্দেশ্য করে এই উক্তি করা হয়েছে ?

ছ) “ভাই, আমি নিজের বিপদের কথা বলছিনে।" এখানে কে, কাকে উদ্দেশ্য করে এ কথা বলেছেন ?

জ) “তোমরা দাদার বুদ্ধি তীরের মুখে কেন খেলে না তা জান ? বুদ্ধিটা তেমন সূক্ষ্ম পাঁচুগোপ নয়।” উদ্ধৃত উক্তিটি কোন্ পাঠ থেকে নেওয়া হয়েছে ?

ঝ)“খেলার পরীক্ষা তো চুকেছে, এবার কাজের পরীক্ষা হোক।" - কে, কোন্ প্রসঙ্গে এ কথা বলেছে ?

ঞ) “আমার ভাই হামচু রয়েছে। সৈন্যরা তাকেই রাজা করবে, যুদ্ধ যেমন চলছিল। তেমনি চলবে।” হামচ কে ? কোন যুদ্ধের কথা এখানে বলা হয়েছে?

ট)আমি জিতে এনেছি, আমিই পরব।' - কে, কী জিতে এনেছে ?

ঠ) 'মেজ বউরাণী তামাশা করে আমাকে এখানে বন্ধ করে রেখেছিলেনা - বক্তা কে? মেজবউরাণী কোথায় তাকে বন্দী করে রেখেছিলেন

ঢ) ‘মুকুট' নাটকে ত্রিপুরার সঙ্গে কোন রাজার যুদ্ধের কাহিনি আছে ? এই যুদ্ধে ত্রিপুরারাজের সেনাপতি কে ছিলেন ?



4 Marks / 6 Marks

ক) "আমি কি শত্রুসৈন্যের বেষ্টন ছিন্ন করে তোমার সাহায্যের জন্য আসিনি বক্তা কে? তিনি কার বিপদে সাহায্য করেছিলেন ? বক্তার বক্তব্যে অভিমান ফটে

উঠেছে কেন ?

খ) “সুযোগ কি তীরের মুখে থাকে । সুযোগ বৃদ্ধির ডগায়। তোমাকে কিন্তু একটি কাজ করতে হবে। "উক্তিটি কার ? কার উদ্দেশ্যে বলা হয়েছে । এখানে কাজ বলতে কী বোঝানো হয়েছে এবং সেই কাজের ফলাফল কী হয়েছিল আলোচনা করো।

গ) আজ মরবার যেমন চমৎ কার সুযোগ হয়েছে পালাবার তেমন নয়।”কে একথা বলেছেন ? প্রসঙ্গটি বুঝিয়ে দাও।

ঘ) “এ মুকুট আমি তোমাকেই পরিয়ে দিচ্ছি।” উক্তিটি কার? প্রসঙ্গটি বিশদভাবে আলোচনা করো।

ঙ) মধ্যমকুমার ইন্দ্রকুমারের চরিত্র আলোচনা করো।

চ) "না ভাই, আমরা তিন ভাই একত্রে বেরিয়েছি, বিজয়লক্ষ্মীর প্রসাদ আমরা ভাগ করে ভোগ না করতে পারলে আমার তো মনে দুঃখ থেকে যাবে।” বক্তা কে ? তিন ভাই-এর নাম লেখো। "বিজয়লক্ষ্মী প্রসাদ বলতে কী বোঝ? আলোচনা করো।

ছ) “সেনাপতির আদেশ লঙ্ঘন করে উনি অন্ধকারে শৃগালবৃত্তি অবলম্বন করলেন আর উনি পরবেন মুকুট !” - সেনাপতির নাম কী ? কে শৃগালবৃত্তি অবলম্বন করেছেন ?

জ) "সেনাপতি সাহেব, কুমারদের এখন বয়স হয়েছে। ওদের মান রক্ষা করে চলতে হবে বৈকি। " উক্তিটি কে করেছেন। সেনাপতি সাহেবের নাম কী? কুমার কতজন ছিলেন?

ঝ) “তুমি আমাদের অস্ত্রগুরু। তোমাদের মুখে এ উপদেশ সাজে না।” উক্তিটি কে করেছেন ? অস্ত্রগুরু কে ছিলেন ? কোন্ প্রসঙ্গে এ কথা বলা হয়েছে?

ঞ) “শাবাস্ রাজধর শাবাস ! আজ তুমি ক্ষত্রিয় সন্তানের মতো কথা বলছ।" বক্তা কে ? কেন তিনি রাজধরকে একথা বলেছেন?

ট) রাজধরের চরিত্র আলোচনা করো।

ঠ) “চলবে না তো কী ? আমরা তিরটা লক্ষ্য ভ্রষ্ট হলেও জগৎসংসার যেমন চলছিল ঠিক তেমনই চলবে। আর যদি বা নাই চলত তবু আমার জেতবার সম্ভাবনা দেখছিনে।”- কোন্ পাঠ থেকে উক্তিটি গৃহীত। উক্তিটি কার এবং কোন প্রসঙ্গে করা হয়েছে।

ড) “শুধু সন্ধিপত্র দিলে তো হবে না, মহারাজ। আপনি যে পরাজয় স্বীকার করলেন তার কিছু নিদর্শন তো দেশে নিয়ে যেতে হবে।” মহারাজ কে ? কার কাছে পরাজয় স্বীকার করেন তিনি ? সন্ধির নিদর্শনস্বরূপ কী দিতে হয় তাঁকে এবং কেন ?

ঢ) “তার সঙ্গে আমার তির বদল করতে হবে, ভাগ্যও বদল হবে।” কার সঙ্গে তির বদলের কথা বলা হয়েছে ? ভাগা কি বদল হয়েছিল ? কাকে, কো কথাটি বলেছিল ।

ণ) “আমি পরাজিত -এ মুকুট আমার নয়। এ আমি তোমাকেই পরিয়ে দিলুম দাদা।" - কে পরাজিত ? কার মাথায় মুকুট ? প্রসঙ্গ উল্লেখ করে বিষয়টি আলোচনা করো?

ত)“বিচার! তুমি বিচার চাও! তা হলে যে মুখে চুনকালি পড়বে; বংশের লজ্জা প্রকাশ করব না - অন্তর্যামী তোমার বিচার করবেন।” - কে, কাকে একথা বলেছে ? প্রসঙ্গ উল্লেখ করে সবিশেষ আলোচনা করো।

থ) ‘তার সঙ্গে আমার তীর বদল করতে হবে, ভাগ্যও বদল হবে।' -উক্তি ? তাঁর বদল কাকে করতে বলা হয়েছে ? কীভাবে ভাগ্য বদলে দেবার কারপরিকল্পনা করা হয়েছিল ?

              



মেজদিদি 



ক) মেজদিদি কে ?

খ) বড় জা বলিলেন, “আমরা খেতে দিইনে, শুধু খাটিয়ে নিই, আর তুমি ওকে খেতে দিয়ে বাঁচিয়ে রেখেছ ?" বড় জার নীম কী ?

গ) 'মেজদিদি' উপন্যাসের মেজদিদি প্রকৃত নাম কী ?

ঘ) 'মেজদিদি' উপন্যাসটির রচয়িতার নাম লেখো।

ঙ) মেজদিদির বড় জায়ের নাম লেখো।

চ) “ছেলেটি যে অতিশয় লাজুক ও ভীরু স্বভাব, হেমাঙ্গিনী তাহা পূর্বেই টের পাইয়াছিলেন। ” - এই ছেলেটি কে ?

ছ) ‘“সমস্ত দুপুর দোকান পালিয়ে কোথায় ছিলি রে কেষ্ট - কেষ্ট দোকান থেকে পালিয়ে কোথায় গিয়েছিল ?

জ) 'মেজদিদি' কাহিনী অবলম্বনে মেজদিদির ভাশুরের নাম লেখো।

ঝ) 'বড় কুটুম যে গো। তাকে তার মত রাখতে হবে ত। ' - - বড় কুটুম কে ?

ঞ)'মেজদিদি' উপন্যাসের কেষ্টধনের বৈমাত্রেয় দিদির বাড়ী কোথায় ছিল

ট) বিপিন কীসের কারবার করতেন ?

ঠ)কেষ্টর মেজদিদির নাম কী ?

ড) কাদম্বিনীর বড়ো জায়ের নাম কী ?

ঢ) ‘ছেলেটি যে অতিশয় লাজুক ও ভীরু স্বভাব, হেমাঙ্গিনী তাহা পূর্বেই টের পাইয়াছিলেন। এই ছেলেটি কে ?

ণ) ক্যাস্টর দিদি কাদম্বিনীর বাড়ি কোথায় ছিল?

ত): দেবতার সঙ্গে বাঁদরের তুলনা এটা কার উক্তি?

থ) মায়ের চেয়ে মাসির দরদ বেশি- এটা কার উক্তি?

2 Marks

ক) “এবার ভাশুর জবার দিলেন। কেষ্টকে সমুখে টানিয়া আনিয়া তাহার কোচার খুট একটা কলাপাতার ঠোঙ্গা বাহির করিয়া সক্রোধে বলিয়া উঠিলেন, 'হিংসুক -ভাশুরের নাম কী ? কেষ্ট তাঁর কে হয় ?

খ) “কিন্তু তৎক্ষণাৎ ফিরিয়া আসিয়া বলিল, আমাদের গাঁয়ের বিশালাক্ষ্মী ঠাকুর বড় - জাগ্রত মেজদি; পুজো দিলে অসুখ সেরে যায়।"উক্তিটি কোন রচনার? তৎক্ষণাৎ শব্দিটির অর্থ কী ? বিশালাক্ষ্মী ঠাকুর কার গাঁয়ে আছেন?

গ) বিপিন সজল চক্ষু হাত দিয়া মুছিয়া বলিলেন, “তুমি যা চাও তাই হবে, তুমি ভালো হয়ে উঠো।” এই উক্তিটি কোন গ্রন্থ থেকে গৃহীত হয়েছে ? তুমি বলতে কার কথা বলতে হয়েছে?

ঘ) "প্রত্যুত্তরে কেষ্ট কোচার খুঁট মুখে গুজিয়া প্রাণপণ চেষ্টায় কান্না রোধ করিতে করিতে বলিল, ডাক্তার বলে যে বুকে সর্দি বসেছে।" 'প্রত্যুত্তর' শব্দটির অর্থ কী?

ঙ)’এ বেলা কেষ্ট আর পাঁচুগোপাল আমার ওখানে খাবে দিদি।" কে এবং কাকে এ কথা বলেছে?

চ) 'মেজদিদি' পাঠটির লেখক কে ? মেজদিদির স্বামীর নাম কী ?

ছ) 'বড় কুটুম যে গো!' তাকে তার মত রাখতে হবে ত ! বড় কুটুম কে ? উক্তিটি কার ?

জ) হেমাঙ্গিনীর ছেলে ও মেয়ের নাম কী ?

ঝ) “তিনি দলিতা ভুজঙ্গিনীর মত স্বামীর মুখের পানে একটিবার চাহিয়াই চোখ ফিরাইয়া লইয়া কহিলেন, আর এখানে তুই আসিস্ নে, যা!”

ঞ) 'মেজদিদি' উপন্যাস অবলম্বনে মেজদিদি ও তাঁর জায়ের নাম লেখো।

ট) 'তিনি সুস্পষ্ট দেখিতে লাগিলেন, এই নিরুপায় অনাথ ছেলেটা মা হারাইয়া তাঁকে মা বলিয়া আশ্রয় করিতেছে।' - তিনি বলতে কাকে বোঝানো হয়েছে। 'নিরুপায় শব্দটির অর্থ কী?

ঠ) মেজদিদি ছেলে মেয়ের নাম কি?

ড) 'স্বামী-স্ত্রীতে চোখাচোখি হইল। স্বামী একটু হাসিলেন, তাহাতে প্রীতি বিকীর্ণ হইল না।' এখানে 'স্বামী-স্ত্রী কারা?

ঢ) পৈত্রিক বাড়িটা দুই ভায়ে ভাগ করিয়া লইয়াছিল।' - এই দুই ভাই কে কে?


4/6 Marks

ক) "সমস্ত দুপুর দোকান পালিয়ে কোথায় ছিলিরে কেষ্ট ?” কেষ্ট দোকান থেকে পালিয়ে কোথায় গিয়েছিল এবং কেন ?

খ) “ঐ হতভাগাটাকে দিয়ে যত রকমের ছোট কাজ করিয়ে নিয়েও তোমরা আজ পর্যন্ত একদিন পেট ভরে খেতে দাও না।”কেটকে তার দিদির বাড়িতে কী কী কাজ করতে হত ?

গ) “পাঁচুদা তাকে নাড়ুগোপাল করে মাথায় দুটো থান ইট দিয়ে বসিয়ে রেখেছে।”কার প্রসঙ্গে এই উক্তি করা হয়েছে ? তাকে কেন শাস্তি দেওয়া হয়েছিল?

ঘ) 'কাদম্বিনী' অথবা 'হেমাঙ্গিনী' চরিত্র সম্বন্ধে আলোচনা করো।

ঙ) “কেন তুই পুতুল নাচ দেখতে গেলি না কেষ্ট ? গেলে ত এইসব হত না।” কেষ্ট পুতুল নাচ দেখতে না গিয়ে কোথায় গিয়েছিল ? ‘এইসব' বলতে এখানে কী বোঝানো হয়েছে ?

চ) “এই সেদিনও ঘুড়ি-লাটাই কিনিবার জন্য দু-মুটো ভাত বেশি খাইয়া পয় আদায় করিয়া লইয়াছিল।”কার সম্বন্ধে একথা বলা হয়েছে ? প্রসঙ্গটি লেখো।

ছ) “তোমার মত নিষ্ঠুর, তোমার মত বেহেয়া মেয়ে মানুষ আর সংসারে নেই।”কে, কাকে, কোন্ প্রসঙ্গ একথা বলেছিল ?

জ )“অকস্মাৎ গৃহস্বামীর আগমনে চোরের দল যেরূপ ব্যবহার করে, ইহারা ও ঠিক সইরূপ আচরণ করিয়া বসিল।" গৃহস্বামীটি কে ? কাদের চোরের দলের সঙ্গে তুলনা করা হয়েছে ? প্রসঙ্গটি বুঝিয়ে দাও।

ঝ) “কেঁচো সাপের মতন চক্র ধরিয়া কামড়াইয়াছে শুনিয়া, তাহার বিস্ময়ের পরিসীমা ছিল না। "এখানে কাকে কেঁচো বলা হয়েছে ? কার বিস্ময় জেগেছিল ? প্রসঙ্গটি সংক্ষেপে আলোচনা করো।

ঞ) পাঁচুগোপাল বলিল, “জানে মেজ খুড়ীমার অসুস্থ শরীর পড়েন ও কি কম চালাক !" দীক্ষা গ্রহণ করতে পাঁচুগোপাল কে ? মেজ খুড়ীমার কী অসুখ করেছিল ?

ট) “তিনি সুস্পষ্ট দেখিতে লাগিলেন, এই নিরুপায় অনাথ ছেলেটা মা হারাইয়া তাঁকে মা বলিয়া আশ্রয় করিতেছে।" তিনি বলতে কাকে বোঝানো হয়েছে ? নিরুপায়' শব্দটির অর্থ কী ? ছেলেটি অনাথ কেন?

ড) “ছেলেটি যে অতিশয় লাজুক ও ভীরু স্বভাব, হেমাঙ্গিনী তাহা পূর্বেই টের পাইয়াছিলেন। তখন তাহার মাথায় মুখে হাত বুলাইয়া দিয়া আদর করিয়া ‘দাদা’ বলিয়া ডাকিয়া, আরও কত কি কৌশলে তাহার ভয় ভাঙ্গাইয়া, অনেক কথা জানিয়া লইলেন।”ছেলেটি কে ? সম্পর্কে হেমাঙ্গিনীর সে কে হয় ? হেমাঙ্গিনী কৌশল করে তার কাছথেকে কী জেনে নিলেন ?

ঢ) “উদ্যত প্রহরণে সম্মুখে রজ্জবদ্ধ জানোয়ারের প্রাণটা যেমন করিয়া উঠে, কেষ্টর বুকের ভেতরটা তেমনি ধারা করিতে লাগিল। " কেন কেষ্টর বুকের ভেতরটা তেমনি ধারা' করেছিল ? 'প্রহরণ' শব্দের অর্থ কী

ণ) "বড় জা বলিলেন, আমরা খেতে দিইনে, শুধু খাটিয়ে নিই - আর তুমি ওকেখেতে দিয়ে বাঁচিয়ে রেখেছ ?" বড় জার নাম কী ? তিনি কাকে খাটিয়ে নেবার কথা বলেছেন এবং কোন্ প্রসঙ্গে আলোচনা করো।

ত) 'ও-বাড়ীতে গিয়ে খেগে যা। বলিয়া হেমাঙ্গিনী নিজের রুটির থালায় মনোযোগ করিলেন।'কাকে উদ্দেশ্য করে বলা হয়েছে ? ও বাড়ী' বলতে কোন্ বাড়ীর কথা বলা হয়েছে ? হেমাঙ্গিনী একথা কোন্ প্রসঙ্গে বলেছেন বর্ণনা করো।

থ) 'কাদম্বিনী অবাক হইয়া বলিলেন, আমার পাঁচুগোপালের সঙ্গে ওর তুলনা। কাদম্বিনী কে ? তিনি কোন্ কথায় অবাক হয়েছিলেন ? পাঁচুগোপালের সঙ্গে কাদম্বিনীর কী সম্পর্ক ? পাঁচুগোপালের সঙ্গে কার তুলনার কথা বলা হয়েছে ?

দ) 'পেটে মেরে আগে তোমার নিজের ছেলেকে শাসন কর, তার পরে পরের ছেলেকে করো।' - বক্তা কে ? কাকে তিনি এ কথা বলেছেন ? নিজের ছেলে' 'পরের ছেলে' কারা লেখো।

ধ) “প্রস্তুতিতে পুলিশের দারোগার মন ভেজে। কাদম্বিনী মেয়ে মানুষ মাত্র। কাদম্বিনীর চরিত্র সংক্ষেপে লেখো।

ন) “শপথ কচ্ছি, আমি বেঁচে থাকতে তোদের দুই ভাই-বোনকে আজ থেকে কেউ পৃথক করতে পারবে না।" কে বলেছেন ? ভাই-বোন কারা ? উক্তিটির প্রাসঙ্গিক তাৎপর্য বিশ্লেষণ করো।


ছন্দ ও অলংকার


**ক) মাত্রাবৃত্ত ছন্দ বা ধ্বনি-প্রধান ছন্দ কাকে বলে? উদাহরণ দাও। এই ছন্দের বৈশিষ্ট্য বা লক্ষণগুলো আলোচনা করো।

খ) অক্ষরবৃত্ত বা তান-প্রধান ছন্দ কাকে বলে? উদাহরণসহ তান প্রধান ছন্দের লক্ষণ ও বৈশিষ্ট্যগুলো লেখো।

 টিকা :=

ছেকানুপ্রাস, পূর্ণোপমা, , সমাসোক্তি , অভঙ্গ শ্লেষ, উপমা যমক, বক্রোক্তি, বিরোধভাস 

Post a Comment

0 Comments